বঙ্গবন্ধুকে হত্যাকান্ড নিয়ে মঞ্চনাটক ‘৩২ ধানমন্ডি এবং’র ২য় প্রদর্শনী সম্পন

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের আমন্ত্রণে গতকাল শনিবার সন্ধ্যায় ৭টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির জয়নুল আবেদন আর্ট গ্যালারী মিলনায়তনে নাট্যাধারের নতুন নাটক বঙ্গবন্ধু হত্যাকান্ড নিয়ে নির্মিত “৩২, ধানমন্ডি এবং …….” এর ২য় প্রদর্শনী সম্পন্ন হয়েছে।
আহম্মদ কবির রচিত এবং শারমিন সুলতানা রাশা নির্দেশিত নাটকটির আবহ পরিকল্পক নজরুল ইসলাম তুহিন, পোষাক পরিকল্পক মো. হারুণ-অর-রশীদ, কোরিওগ্রাফি পরিকল্পক শান্তা পাল, দ্রব্য সম্ভার পরিকল্পক আকলিমা আক্তার, আলোক পরিকল্পক মোস্তফা কামাল যাত্রা এবং রূপসজ্জা পরিকল্পক শাহিনুর সরোয়ার। নাটকটির প্রযোজনা অধিকর্তা মাশরুজ্জামান মুকুট।
৩২, ধানমন্ডি এবং …….’ তথ্য নাট্যের ২য় প্রদর্শনীতে বিভিন্ন নাট্য চরিত্র রূপায়ন করেছে শাহজালাল উদ্দিন রনি, সাইদা আহম্মেদ তিনা, শান্তা পাল, নজরুল ইসলাম তুহিন, জসীম উদ্দিন আহম্মেদ, মাসউদ আহম্মেদ, কাওসার মজুমদার, ফয়েজুল হক সুমন, রিয়াজ উদ্দিন রিমন, আসিফ উদ্দীন শুভ, আনোয়ারুল আজীম সোহেল প্রমূখ।
৩২, ধানমন্ডি এবং …….’ নাটকে পাকিস্তানী শাসক কর্তৃক বাংঙ্গালী জাতির ভাষা, কৃষ্টি, সংস্কৃতির উপর নিবর্তনমূলক তথ্যচিত্র রূপায়নের পাশাপাশি ৬ দফা, স্বাধীকার, স্বাধীনতার সংগ্রামের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে ম্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব এবং যুদ্ধ বিধ্বস্থ নতুন রাষ্ট্র বাংলাদেশকে গড়ে তুলতে তাঁর প্রানান্তকীয় প্রচেষ্টা তুলে ধরা হয়েছে।
৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার মাধ্যমে আমাদের জাতীয় পতাকাকে নিয়ে ছিনিমিনির যে রাজত্ব কায়েম করেছিল পাকিস্তানের প্রেতাত্বা ও রাজাকার বাহিনী তা চিত্রায়নের মধ্য দিয়ে এই নাটকের সমাপ্তি ঘটে।
নাট্যাধার বঙ্গবন্ধুকে স্মরণে নাটক ‘৩২, ধানমন্ডি এবং …….’ মঞ্চায়নের মাধ্যমে নতুন প্রজন্মকে স্বাধীনতার সংগ্রাম এবং নতুন জাতি-রাষ্ট্র হিসাবে বাংলাদেশকে গড়ে তুলতে এই নাট্যক্রিয়া পরিচালনা করছে।


এ বিভাগের আরো খবর...
নাট্যাধারের ‘৩২ ধানমন্ডি এবং….’এর ৩য় প্রদর্শনী সম্পন্ন নাট্যাধারের ‘৩২ ধানমন্ডি এবং….’এর ৩য় প্রদর্শনী সম্পন্ন
স্মৃতি সত্তায় ভাঙ্গা-গড়ার নাট্যোৎবে শনিবার ‘৩২ ধানমন্ডির এবং….’এর প্রদর্শনী স্মৃতি সত্তায় ভাঙ্গা-গড়ার নাট্যোৎবে শনিবার ‘৩২ ধানমন্ডির এবং….’এর প্রদর্শনী
দীর্ঘ ২২ বছর পর  ঢাকায় অঞ্জু ঘোষ দীর্ঘ ২২ বছর পর ঢাকায় অঞ্জু ঘোষ
মঞ্চ নাটকের নিবেদিত প্রাণ মোস্তফা কামাল যাত্রা মঞ্চ নাটকের নিবেদিত প্রাণ মোস্তফা কামাল যাত্রা
ফিল্ম ডট এইচ শর্টফিল্ম নিয়ে যাত্রা ফিল্ম ডট এইচ শর্টফিল্ম নিয়ে যাত্রা
আজ সুরের মানুষ হাসান জাহাঙ্গীর এর শুভ জন্মদিন আজ সুরের মানুষ হাসান জাহাঙ্গীর এর শুভ জন্মদিন
অামি তোমার গল্প হবো” অামি তোমার গল্প হবো”
যে যাই করি না কেন সবাইকে কোরআনের দাওয়াত পৌঁছাতে হবে: মিশা যে যাই করি না কেন সবাইকে কোরআনের দাওয়াত পৌঁছাতে হবে: মিশা
আমি বললাম প্রডিউসার কি শুতে চায়? আমি বললাম প্রডিউসার কি শুতে চায়?

বঙ্গবন্ধুকে হত্যাকান্ড নিয়ে মঞ্চনাটক ‘৩২ ধানমন্ডি এবং’র ২য় প্রদর্শনী সম্পন
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)