চার বছরের বায়েজিদ যেন ৮০ বছরের বৃদ্ধ

---

বয়সের আগেই বার্ধক্যে আক্রান্ত এক শিশুর দেখা মিলেছে মাগুরার মহম্মদপুর উপজেলার খালিয়া গ্রামে। চার বছর বয়সী বায়েজিদ অস্বাভাবিক শারীরিক গঠন নিয়ে বেড়ে উঠছে।

জন্মের সময়ই শিশুটি বৃদ্ধ মানুষের চেহারা নিয়ে মাতৃগর্ভ থেকে ভূমিষ্ঠ হয়। দিন যাওয়ার সঙ্গে সঙ্গে তার শরীরে বার্ধক্যের ছাপ আরও প্রকট হতে থাকে। চার বছর ধরে বিভিন্ন স্থানে চিকিৎসকের শরণাপন্ন হলেও স্বাভাবিক চেহারায় ফিরে আসেনি শিশুটি। খবর বিডিনিউজের।

ঘটনাটি বলিউডের ‘পা’ চলচ্চিত্রের ১৪ বছর বয়সী অরোর মতো। সেই অরো চরিত্রে চমৎকার অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন। বিচিত্র এক রোগে আক্রান্ত অরোকে বয়সের আগেই বার্ধক্য ঘিরে ধরেছিল। ছবির অরোর মতো বাস্তব এক চরিত্রের দেখা মেলে ভারতের তেলেঙ্গানায়। তার নাম নিহাল বিটাল। গত ২ মে ১৪ বছর বয়সে বার্ধক্য নিয়েই নিহাল মারা যায়। মাগুরায় জন্ম নেওয়া অস্বাভাবিক শিশুটির দাদা হাসেম শিকদার জানান, মাত্র ১৮ বছর বয়সে একমাত্র ছেলে লাবলু শিকদারকে আপন খালাতো বোন ১৪ বছর বয়সী তৃপ্তি খাতুনের সঙ্গে বিয়ে দেন। বিয়ের এক বছরের মাথায় মাগুরা মেটারনিটি হাসপাতালে তাদের একটি পুত্রসন্তান হয়। জন্মের সময় চামড়াবিহীন বিকট চেহারা ছিল তার। ওই সময় তাকে দেখে মানুষ আঁতকে উঠতে থাকে। জন্মের পর শিশুটিকে দেখতে ৮০ বছরের বৃদ্ধের মতো লাগত। বর্তমানে তার মুখের ও শরীরের চামড়া আরও ঝুলে গেছে। এ অবস্থায় তাকে মাগুরা, ফরিদপুরসহ বিভিন্ন স্থানে বিশেষজ্ঞ চিকিৎসক দেখালেও কেউ তার রোগ চিহ্নিত করতে পারেননি। হাসেম শিকদার আরও জানান, চিকিৎসকরা বলেছেন, অল্প বয়স ও নিকটাত্মীয়ের সঙ্গে বিয়ে হওয়ায় জিনগত সমস্যার কারণে এ ধরনের অস্বাভাবিক বাচ্চার জন্ম হতে পারে। কৃষক হাসেম শিকদার বলেন, তিনি অতিদরিদ্র মানুষ। ভিটেবাড়ি বিক্রি করেও নাতির চিকিৎসা করাতে প্রস্তুত। এজন্য তিনি সবার সাহায্য কামনা করেন। শিশু বায়েজিদের মা তৃপ্তি ও বাবা লাবলু শিকদার জানান, বৃদ্ধ মানুষের মতো দেখতে হলেও তার মানসিক গঠন স্বাভাবিক। সমবয়সী অন্য বাচ্চাদের মতো স্বাভাবিকভাবেই হাঁটাচলা ও খাওয়া-দাওয়া করতে পারে। কথা বলা এবং সব কিছু মনে রাখতে পারে। বাবা-মা দুজনই তাদের একমাত্র সন্তানের সুস্থতার জন্য সরকারসহ বিভিন্ন মহলের সহযোগিতা চেয়েছেন। মাগুরা সদর হাসপাতালের মেডিসিন কনসালট্যান্ট ডা. দেবাশীষ বিশ্বাস বলেন, এ ধরনের শিশু সম্ভবত আমাদের দেশে প্রথম দেখা গেল। এর আগে দেশে প্রোগেরিয়া রোগে আক্রান্ত এক শিশুর সন্ধান পাওয়া যায়। ওই শিশুটি জন্মের এক মাস পর ধীরে ধীরে বৃদ্ধের মতো হতে থাকে। তবে বায়েজিদের ব্যাপারটি ভিন্ন। অল্প বয়স ও নিকটাত্মীয়দের মধ্যে বিয়ের কারণে জিনগত সমস্যা থেকে এমনটা হতে পারে। আবার গর্ভাবস্থায় কোনো ভেজাল খাবার গ্রহণেও এমন হওয়া অস্বাভাবিক কিছু নয়। তবে এটি নিয়ে উচ্চপর্যায়ে চিকিৎসকদের গবেষণার প্রয়োজন রয়েছে বলে মনে করেন ডা. দেবাশীষ।


এ বিভাগের আরো খবর...
ঘুমালে কর্মচারিদের পয়সা দেয় কোম্পানি! ঘুমালে কর্মচারিদের পয়সা দেয় কোম্পানি!
নিজের স্মার্টফোনকে বিয়ে করলেন এক যুবক! নিজের স্মার্টফোনকে বিয়ে করলেন এক যুবক!
মসজিদে নববীতে শ’ বছরের পুরনো বাল্ব! মসজিদে নববীতে শ’ বছরের পুরনো বাল্ব!
মৃত মায়ের জীবিত সন্তান প্রসব! মৃত মায়ের জীবিত সন্তান প্রসব!

চার বছরের বায়েজিদ যেন ৮০ বছরের বৃদ্ধ
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)