গর্ভকালীন যত্নআত্তি

---একজন সুস্থ মা-ই পারে একটি সুস্থ ও স্বাভাবিক শিশু জন্ম দিতে। তাই গর্ভবতী মায়ের জন্য প্রয়োজন সঠিক যত্ন ও পরিচর্যা। গর্ভকালীন যত্ন আমাদের দেশের শিশু ও মাতৃমৃত্যু হার কমাতেও সাহায্য করে।

গর্ভবতীর খাবার : গর্ভবতী মায়ের খাবার হওয়া উচিত হালকা, পুষ্টিকর, সহজে হজমযোগ্য যাতে থাকবে প্রচুর ভিটামিন, মিনারেলস, আমিষ। খাদ্য তালিকায় প্রধান প্রধান খাবারের পাশাপাশি কমপক্ষে ১/২ থেকে ১ লিটার দুধ পান করা উচিত। (১ লিটার দুধে ১ গ্রাম ক্যালসিয়াম পাওয়া যাবে), এছাড়াও শাকসবজি, ফলমূল, ছোট মাছ, মাংস, ডিম, কলিজা খাওয়া উচিত। গর্ভাবস্থা আয়রনের চাহিদা খাবার দিয়েও পূর্ণ হয় না। তাই ১৬ সপ্তাহের পর আয়রন ক্যাপসুল ও ২০ সপ্তাহের পর থেকে ভিটামিন খাওয়া উচিত।

চেকআপ : বিশ্ব স্বাস্থ্যসংস্থার সুপারিশ অনুযায়ী ১ম ভিজিট : ১৬ সপ্তাহ (৪ মাস) ২য় ভিজিট : ২৪-২৮ সপ্তাহ (৬-৭ মাস) ৩য় ভিজিট : ৩২ সপ্তাহ (৮ মাস) ৪র্থ ভিজিট : ৩৬ সপ্তাহ (৯ মাস) গর্ভকালীন যত্ন : গর্ভকালীন সময়ে দিনে কমপক্ষে ৮ ঘণ্টা ও রাতে ২ ঘণ্টা ঘুমানো উচিত। বাম পাশে কাত হয়ে ঘুমানো ভালো। ধূমপান, জর্দা, সাদাপাতা, তামাক ইত্যাদি এ সময় পরিহার করা উচিত। এ সময় কোষ্ঠকাঠিন্য যাতে না হয় সেজন্য প্রচুর শাকসবজি, ফল, দুধ ও পানি খেতে হবে। কোষ্ঠকাঠিন্য থেকে পেটে ও পিঠে ব্যথা হতে পারে। খুব ঝাঁকি লাগে এমন ও দূরবর্তী কোনো ভ্রমণ না করাই ভালো। সেক্ষেত্রে বাসে না গিয়ে ট্রেনে ভ্রমণ করা ভালো। কিছু কিছু ক্ষেত্রে বিমানে ভ্রমণ করা উচিত না। গর্ভাবস্থায় টিকা : টিটেনাসের টিকা ১৬-২৪ সপ্তাহের মধ্যে প্রথম ডোজ এবং তার চার সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ নিতে হবে।র‌্যাবিস, হেপাটাইটিস এ, বি-ভ্যাক্সিন, টক্সয়েড গর্ভাবস্থায় দেওয়া যাবে কিন্তু রুবেলা, হাম, মাম্পস, ইয়েলোফিভারের টিকা গর্ভাবস্থায় নিষিদ্ধ। গর্ভাবস্থায় ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো অবস্থাতেই ওষুধ গ্রহণ করা উচিত নয়।

ডা: রুশদানা রহমান তমা

গাইনি ও প্রসূতি রোগ বিশেষজ্ঞ, এনআইসিআরএইচ ও নাজ-ই-নূর হাসপাতাল, ধানমণ্ডি, ঢাকা।


এ বিভাগের আরো খবর...
যে অভ্যাস আপনার চোখের ক্ষতি করে যে অভ্যাস আপনার চোখের ক্ষতি করে
শিশুর সুষ্ঠু বিকাশে করণীয় সম্পর্কে জেনে নিন শিশুর সুষ্ঠু বিকাশে করণীয় সম্পর্কে জেনে নিন
স্বাস্থ্য কথা: সুস্থ থাকার ২০ সূত্র স্বাস্থ্য কথা: সুস্থ থাকার ২০ সূত্র
কিডনির ক্ষতি করে যেসব অভ্যাস কিডনির ক্ষতি করে যেসব অভ্যাস
ভাতের মাড়ের পুষ্টিগুণ ভাতের মাড়ের পুষ্টিগুণ
ক্লান্তি দূর করতে ইফতারে খেজুর খান ক্লান্তি দূর করতে ইফতারে খেজুর খান
ঢেঁড়সের পুষ্টিগুণ ঢেঁড়সের পুষ্টিগুণ
গরমে শিশুর যত্ন গরমে শিশুর যত্ন
কিডনি ভালো রাখার কয়েকটি উপায় কিডনি ভালো রাখার কয়েকটি উপায়

গর্ভকালীন যত্নআত্তি
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)