গরমে শিশুর যত্ন

---
গরমে হাসফাঁস দশা সবারই। নিজেদের শরীর ঠিক রাখতেই যেখানে কাবু, সেখানে শিশুদের প্রতি একটু বেশি খেয়াল তো রাখতেই হয়। গরমে শিশুরা তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে। বেশিরভাগ স্কুলেই এই সময় পরীক্ষা চলে। ফলে পড়াশোনার চাপ, স্কুল, খেলাধুলো সবকিছু বজায় রাখতে শিশুরা গরমে নাজেহাল হয়ে পড়ে। তাই গরমে শিশুদের যত্ন নেয়ার জন্য রইল কিছু টিপস-

শিশুর সাথে পানির বোতল দিন
গরমে সবারই সারাদিন প্রচুর পানি খাওয়া উচিত্‍। বাচ্চারা খেলাধুলো করার কারণে ঘাম বেশি হয় ফলে ওদের পানির প্রয়োজনও হয় বেশি। পানি বেশি খেলে শরীরে টক্সিনের মাত্রা কমে শরীর যেমন সুস্থ থাকে, তেমনই রক্ত সঞ্চালন ঠিকঠাক থাকে। আবার পরিশোধিত পানি পান না করলে রোগ সংক্রমণের সম্ভাবনা থাকে সবথেকে বেশি। তাই বাচ্চাদের যখনই বাড়ির বাইরে পাঠাবেন সবসময় সাথে পানির বোতল দিন।

টাটকা ফল ও লেবুর রস
শিশুদের টাটকা ফলের রস, ডাবের পানি, লেবুর রস রিফ্রেশমেন্ট হিসেবে খেতে দিন। এতে শরীরে পানির সাম্য বজায় থেকে ক্লান্তি দূর হবে।

হালকা রঙের জামাকাপড় পরান
গরমে বাচ্চাকে সবসময় হালকা রঙের জামাকাপড় পরানোর চেষ্টা করুন। হালকা রঙ গরম তাড়াতাড়ি শুষে নিয়ে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

সানস্ক্রিন
শিশুদের ত্বক নরম ও সংবেদনশীল হওয়ায় গরমকালে র‌্যাশের সমস্যা দেখা দেয়। তাই বাইরে খেলতে পাঠানোর সময় চেষ্টা করুন ভালো সানস্ক্রিন লাগিয়ে রোদে পাঠাতে। ভালো এসপিএফ যুক্ত সানস্ক্রিন শিশুদের ত্বক সূর্যের ক্ষতিকর রশ্মির থেকে রক্ষা করবে।

জাঙ্ক ফুড থেকে দূরে রাখুন
পিজা, পাস্তা, বার্গার থেকে শিশুদের দূরে রাখুন। তার বদলে তরমুজ, শশা জাতীয় ফল, বাড়িতে তৈরি হালকা খাবার খেতে দিন।

ইনসেক্ট রিপেল্যান্ট
গরমকালে পোকামাকড়ের কামড়, লালা থেকে অনেক সময় ইনফেকশন হয়। ঘামে বাড়তে পারে সেই ইনফেকশন। তাই শিশুকে বাইরে পাঠানোর সময়, বিশেষ করে সন্ধ্যাবেলা ইনসেক্ট রিপেল্যান্ট লাগিয়ে পাঠান। রাতে সবসময় মশারি টাঙিয়ে শোওয়ান। গরমে মশারি টাঙাতে ইচ্ছা না করলে অবশ্যই মসকিটো রিপেল্যান্ট লাগিয়ে দিন শিশুকে।

দুপুরে বাড়ির বাইরে নয়
দুপুর বেলা, মূলত ১২টা থেকে ৪টার মধ্যে শিশুকে বাড়িতে রাখার চেষ্টা করুন। বিকেল বেলা খেলতে পার্কে নিয়ে যেতে পারেন। কিন্তু দুপুরের রোদে শিশুকে বাইরে না বের করাই ভালো।


এ বিভাগের আরো খবর...
যে অভ্যাস আপনার চোখের ক্ষতি করে যে অভ্যাস আপনার চোখের ক্ষতি করে
শিশুর সুষ্ঠু বিকাশে করণীয় সম্পর্কে জেনে নিন শিশুর সুষ্ঠু বিকাশে করণীয় সম্পর্কে জেনে নিন
স্বাস্থ্য কথা: সুস্থ থাকার ২০ সূত্র স্বাস্থ্য কথা: সুস্থ থাকার ২০ সূত্র
কিডনির ক্ষতি করে যেসব অভ্যাস কিডনির ক্ষতি করে যেসব অভ্যাস
গর্ভকালীন যত্নআত্তি গর্ভকালীন যত্নআত্তি
ভাতের মাড়ের পুষ্টিগুণ ভাতের মাড়ের পুষ্টিগুণ
ক্লান্তি দূর করতে ইফতারে খেজুর খান ক্লান্তি দূর করতে ইফতারে খেজুর খান
ঢেঁড়সের পুষ্টিগুণ ঢেঁড়সের পুষ্টিগুণ
কিডনি ভালো রাখার কয়েকটি উপায় কিডনি ভালো রাখার কয়েকটি উপায়

গরমে শিশুর যত্ন
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)